বুধবার ০১ মে ২০২৪
Online Edition

রোববার দূতাবাসে স্মারকলিপি  দেবে সম্মিলিত বৌদ্ধ সমাজ

 

স্টাফ রিপোর্টার : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দেশটির সরকারের নিপীড়ন-নির্যাতনের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজ। মানববন্ধন থেকে রোহিঙ্গাদের প্রতি মানবিক আচরণ করতে এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান সংগঠনের নেতারা। মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সহিংস ঘটনার স্থায়ী সমাধান চেয়ে রোববার ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি পেশ করবে সম্মিলিত বৌদ্ধ সমাজের প্রতিনিধিরা এবং এই অনুলিপি জাতিসংঘের কার্যালয়সহ সংশ্লিষ্ট সব মহলে পাঠানো হবে বলে জানানো হয়। 

গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সম্মিলিত বৌদ্ধ সমাজ আয়োজিত রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর হামলা ও নির্যাতনের ঘটনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ কথা জানানো হয়। মানববন্ধনে সংগঠনের মুখ্য সমন্বয়ক অশোক বড়ুয়া লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি অভিযোগ করেন, মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে স্বার্থান্বেষী একটি মহল সাধারণ মানুষকে বিভ্রান্ত করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। ফেসবুকসহ সোশ্যাল মিডিয়াগুলোতে উসকানিমূলক প্রচারণার মাধ্যমে মিয়ানমার পরিস্থিতির অকারণ দায়ভার এ দেশের শান্তিপ্রিয় নিরীহ বৌদ্ধদের ওপর চাপিয়ে তাদের ওপর প্রতিহিংসা চরিতার্থ করতে চাইছে। এই ক্রমাগত হুমকির মুখে বৌদ্ধ ধর্মাবলম্বী ও ভিক্ষু সংঘ শঙ্কা ও নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগ করেন তিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক ও হিংসাত্মক কাজ কখনও সমর্থন করে না, আমরা সবসময় শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে। আবহমানকাল থেকে বাংলাদেশে যে অসাম্প্রদায়িক সংস্কৃতি গড়ে উঠেছে, মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে এই পরম্পরা সমুন্নত রাখতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

মিয়ানমারের ঘটনাকে নিষ্ঠুর কর্মকা- হিসেবে আখ্যায়িত করে বৌদ্ধ সমাজের পক্ষে সংকট নিরসনে জাতিসংঘের জরুরি পদক্ষেপ কামনা করেন অশোক বড়ুয়া। একই সঙ্গে কক্সবাজারের সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ত্রাণ সহায়তার জন্য বৌদ্ধ ধর্মীয় আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বানও জানান হয়। 

মানববন্ধনে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মমিত্র মহাথের, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি ডা. অসীম রঞ্জন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি ঢাকা অঞ্চলের সভাপতি দিলীপ চন্দ্র বড়ুয়া, আশুলিয়া বিহারের অধ্যক্ষ আসীন জীন রক্ষী প্রমুখ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ